Saturday, October 29, 2016

পাইথনে ফাইল রিড এবং রাইট করা

সি বা জাভা তে আমরা যেমন দেখেছি ফাইল থেকে কোন কিছু ইনপুট বা আউটপুট নিতে পারি তেমনি এই কাজটি আমরা সহজে অল্প কিছু কোড দিয়ে পাইথনেও  করতে পারি। কোড ও অনেক সহজ মাত্র  ৩  লাইন

outFile = open('hasan.txt' ,'wt')
outFile.write('really!!! phython is amazing')
outFile.close()


line 1:ফাইলে কিছু লিখতে হলে Write function এবং রিড করতে read function ব্যবহার করি।

প্রথমে একটি Object বানাতে হবে।তারপর এর কিছু parameter সেট করে দিব প্রথমে ফাইল ওপেন করতে হবে তার জন্য ওপেন function use করে ফাইলের নাম এবং কোন মোডে ওপেন হবে তা বলে দিতে হবে !write বা রিড যাই করি না কেন আমাকে তো ফাইলটা ওপেন করতে হবে তাইনা? 
প্রথমে আমি কিছু লিখবো ফাইলের মধ্যে তার জন্য file নামে একটি অবজেক্ট create করলাম তারপর parameter হিসেবে ফাইলের নাম এবং কোন মোডে ওপেন হবে তা বলে দিলাম। আমি write করবো তাই w দিলাম, read করলে r ব্যবহার করতাম 

line 2:
তারপর  যেই object টা   create করলাম তার মধ্যে  write  করব object.write("")
 // '' " যা লিখব তাই সেভ হব

line 3:
সর্ব শেষে ফাইলটাকে close  করে দিতে হবে

এখন পাইথন যেখানে আমি  install করেছি সেখানে automatic একটি ফাইল create হয়ে গেছে এবং আমি যা লিখেছি তাই সেভ হয়েছে
read করতে চাইলে শুধু w এর যায়গায় r মোড use করবো
কত সহজ তাই না?

অথচ আমরা Java  এবং C তে কত গুলো কোড করতে হয়েছে

2 comments: