Sunday, March 6, 2016

পাইথন পরিচিতি

পাইথন কি?
পাইথন পৃথিবীর সবচেয়ে সহজ একটি ডায়নামিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি জয় করেছে বহু ডেভেলপারের হৃদয় । পাইথনে অনেক কম কোড লেখা লাগে যার কারনে পাইথন অনেক বেশী ইফিশিয়েট।এই ল্যাঙ্গুয়েজ যে কেও খুব সহজে শিখতে পারে,বিশ্বের অনেক নামি দামি সফটওয়্যার কোম্পানি পাইথন ব্যবহার করে যেমন ফেসবুক, গুগল, মোজিলা সহ অনেক বড় বড় প্রতিষ্ঠানের হাজারো প্রকৌশলী । চমৎকার এই ল্যাঙ্গুয়েজটি তাই আজ ছড়িয়ে পড়েছে নানা দিকে যেমন- ওয়েব, ডেস্কটপ, মোবাইল, সিস্টেম এ্যাডমিনিস্ট্রেশন, সাইন্টিফিক কম্পিউটিং কিংবা মেশিন লার্নিং - সবর্ত্রই এখন পাইথন ব্যবহার করা হচ্ছে শুধু  তাই নয় পাইথন দিয়ে মোবাইল অ্যাপস ও বানানো যায় ।কিভি নামক ফ্রেম ওয়ার্ক দিয়ে android মোবাইল apps বানানো যায়।তাছাড়া গেমস তো আছেই আমি যদিও প্রথমে ল্যাঙ্গুয়েজ C দিয়ে প্রোগ্রামিং শুরও করেছি কিন্তু আমার কাছে মনে হচ্ছে পাইথন তার চেয়ে সহজ এবং অনেক বেশী বোধগম্য।

পাইথন এর আরেক বহবিদ ব্যবহার হচ্ছে বিশেষ করে পড়াশুনাতে আমিরিকা,এশিয়ার নামি দামি বিশ্ববিদালওয়ে  প্রোজেক্ট,হোম ওয়ার্ক করার জন্য পাইথন দিয়ে করার জন্য বলা হয়।

পাইথন আবিষ্কারক কে এবং কিভাবে ?
Guido Van Rossum 
পাইথন language টি তৈরী করেন Guido Van Rossum । তিনি এটি ১৯৯১ সালে  তৈরী করেন কোনো সাপের কথা চিন্তা করে না।(মন্টি পাইথন) নামক একটি গ্রুপ আছে ইংলান্ডে যারা comady  শো করে সেখান থেকে তিনি অনুপ্রানিত হয়ে পাইথন নাম করণ করেন।
monti Python 



কেন পাইথন এত জনপ্রিয়?
পাইথন এত বেশি জনপ্রিয় হওয়ার অন্য তম কারণ হচ্ছে এর ডেভেলপমেন্ট অনেক তারাতারি করা যায় মানে কম সময়ে  অন্য lenguage দিয়ে ১০ ঘন্টাতে যেটা করা যাবে পাইথন তার অর্ধেক সময় নিবে যদিও পাইথনের রানিং টাইম একটু বেশি কিন্তু বর্তমান আমাদের কম্পিউটার এর যেই প্রসেসর তা কোনো বেপারই না।

পাইথনের ভবিষৎ কি?
এক কথায় পাইথনের ভবিষৎ উজ্জল।যারা প্রফেশনাল সফটওয়্যার ডেভেলপ করবে তাদের জন্য সুখবর এই যে পাইথনের এরিয়া দিন দিন বৃদ্দি পাচ্ছে এবং বর্তমান মার্কেটে পাইথন ডেভেলপার দের চাহিদা বেশি ।বিশ্বাস না হলে খুজ নিয়ে দেখতে পার :)




0 comments: